wonderfull pages UA-138035820-1

Tuesday, April 9, 2019

মণিপুরীদের নববর্ষউৎসব 'চৈরাউবা কুম্মৈ'


বর্ণিল আয়োজনে উদযাপন হলোমৈতৈ মণিপুরী সম্প্রদায়ের নববর্ষউৎসব... চৈরাউবা কুম্মৈ নাচগানের পাশাপাশি বিভিন্ন ধর্মীয় ওসামাজিক আচারের মধ্য দিয়েনিজস্ব বর্ষপঞ্জির প্রথম দিনটিকেস্বাগত জানায় এ সম্প্রদায়েরমানুষ।

নববর্ষউৎসব 'চৈরাউবা কুম্মৈ' সংস্কৃতির নানা বৈচিত্র্যেরঅন্যতম তাদের নিজস্ব নববর্ষউৎসব 'চৈরাউবা কুম্মৈ'।শুক্রবারএ উপলক্ষে মৌলভীবাজারেরকমলগঞ্জ উপজেলায় তেতইগাঁওএলাকায় ছিল বর্ণাঢ্য আয়োজন।


সকালে ঐতিহ্যবাহী পোশাক আরবাহারী সাজে সজ্জিত হয়ে মণিপুরীসম্প্রদায়ের মানুষ গ্রাম প্রদক্ষিণকরে।মৌলভীবাজারসহ দেশেরঅন্যান্য জেলার. মণিপুরীদেরঅংশগ্রহণে উৎসব পরিণত হয়মিলনমেলায়।

এরপর ঐতিহ্যবাহী বিভিন্নখেলাসহ দিনভর ছিল নানাআয়োজন। অপশক্তির হাত থেকেরক্ষা এবং দেশ ও জাতির মঙ্গলকামনায় পূজো করেন গ্রামেরবৃদ্ধারা।



বিকেলে শুরু হয় সাংস্কৃতিকঅনুষ্ঠান।এর অন্যতম আকর্ষণ, মনিপুরী লোকনৃত্য থাবল চোংবা।গভীর রাত পর্যন্ত নাচ- গানের মধ্যদিয়ে নতুন বছরকে বরণ করে নেয়মণিপুরী সম্প্রদায়ের মানুষ।

ইতিহাস অনুযায়ী, মণিপুরের রাজামালিয়া ফম্বালচার নিজস্ববর্ষপঞ্জির প্রবর্তন করেন। এর পরথেকে চন্দ্র সনের বর্ষগণনা রীতিঅনুযায়ী নববর্ষ পালন করেআসছে মণিপুরীরা ।

No comments:

Post a Comment